Home / প্রযুক্তি জীবন / মাথা তুলে দাঁড়াবে নকিয়া-ব্ল্যাকবেরি, বছর শুরুর দিকেই চমক

মাথা তুলে দাঁড়াবে নকিয়া-ব্ল্যাকবেরি, বছর শুরুর দিকেই চমক

পৃথিবীতে একসময় প্রতাপশালী ছিল নকিয়া। দারুণ প্রভাব বিস্তার করেছিল ব্ল্যাকবেরি।
একসময় এদের পতন ঘটে। কিন্তু শেষ হয়ে যায়নি। আবারো তারা ছাই থেকে মাথা তুলে দাঁড়াবে আগের মতো করে। আগামী বছরের কনজ্যুমার ইলেকট্রনিক্স শো-এ আগের মতো নিজেকে জানান দেবে ব্ল্যাকবেরি। আর মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের জন্য পুরোপুরি প্রস্তুত নকিয়া। অত্যাধুনিক প্রযুক্তিসংক্রান্ত আয়োজন দুটি জানুয়ারি ও ফেব্রুয়ারিতেই অনুষ্ঠিত হবে।

আবারো নকিয়া : অনেকে জানেন, ২০১৭ সালেই আসছে নকিয়া। কিন্তু ঠিক কোন সময়টাতে বাজারে দেখা যাবে তা স্পষ্ট করে বলা হয়নি। অনেকে অবশ্য বলছেন, নতুন বছরের সেকেন্ড কোয়ার্টারে চলে আসবে নকিয়ার প্রথম অ্যান্ড্রয়েড ফোন। এ বিষয়ে ফেব্রুয়ারির এমডাব্লিউসি ইভেন্ট জানাবে নকিয়া। আশা করা হচ্ছে, নকিয়ার সিইও রাজিব সুরি আরো কিছু চমক রেখেছেন তার ঝুড়িতে।

ফিনল্যান্ড-ভিত্তিক কম্পানি এইচএমডি আসছে নকিয়ার ফোনগুলো তৈরি করবে। টানা ১০ বছর নকিয়া বানাবে তারা। তাদের পার্টনার থাকবে ফক্সকন। এই ফক্সকন অ্যাপলের আইফোন বানায়।

প্রথম তিন বছর নকিয়ার মার্কেটিংয়ে এইচএমডি ৫০০ মিলিয়ন ইউরো। এরা নকিয়া ফোনের মার্কেটিং করবে, নকিয়া ও অ্যাকসেরসরিজ বিক্রি করবে। পুরোদমে নকিয়ার যাবতীয় জিনিসপত্র বানাবে এইচএমডি। স্মার্টফোন ও ট্যাবলেটও বানাবে তারা। এসবই হবে অ্যান্ড্রয়েড। এই আইকনিক মোবাইর ব্র্যান্ডটি আবারো তার পুরনো ক্রেতাদের ফিরে পাবে বলে আশা করছে।

নকিয়া নিজে তার ফোন না বানালেও মৌলিক কিছু বিষয় তারা নিজেরাই দেখবে। এইচএমডি’র বোর্ড অব মেম্বারে নকিয়ার অনেকেই আছেন। এরা সবাই নকিয়া ফোনের পুরনো সুনাম ধরে রাখতে সচেষ্ট থাকবেন। নতুন ফোনের পারফর্মেন্স এবং ব্র্যান্ডের যাবতীয় বিষয় দেখবেন। সবার মাথায় আছে, ক্রেতা যখন নকিয়ার নতুন ফোন হাতে নেবেন তখন নস্টালজিয়ায় ভেসে যাবেন। তাই নতুন ফোনেও এমন কিছু থাকতে হবে তা ক্রেতাদের স্মৃতিচারণে সহায়ক হবে।

ইতিমধ্যে যথেষ্ট ঘাম ঝরিয়েছে এইচএমডি। তারা নতুন দুটি ফোন নকিয়া ১৫০ এবং নকিয়া ১৫০ ডুয়াল সিম বানিয়েছে। আগামী বছরই এগুলো বাজারে আসবে। কমদামি ফোন দুটো বিশেষ বাজারে বিক্রি হবে। ২.৪ ইঞ্চি পর্দার ফোন দুটোর দাম পড়বে ২৬ ডলার। এতে নিউমেরিক কিপ্যাড দেওয়া হয়েছে। ব্যাটারি চলবে ২২ ঘণ্টা। আর এগুলো ফিচার ফোন, অ্যান্ড্রয়েড নয়।

এ ছাড়া নিঃশব্দে কাজ করে যাওয়া হচ্ছে অ্যান্ড্রয়েড নিয়ে। অ্যান্ড্রয়েডের সর্বসাম্প্রতিক সংস্করণ নুগেট নিয়ে আকর্ষণীয় মূল্য বাজারে আসতে পারে নকিয়া। ধারণা করা হচ্ছে নকিয়া ডি১সি, সি১, পি এবং জেড২ প্লাস মডেলগুলো বাজারে আসবে। খবর ছড়িয়েছে যে, ডি১সি হবে সবচেয়ে কম দামের। এর ৫ এবং ৫.৫ ইঞ্চি পর্দার দুটো সংস্করণ আসবে। ৫ ইঞ্চি পর্দাতে থাকবে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৩০ প্রসেসর। আর পরের সংস্করণে থাকতে পারে ৩ জিবি র‍্যাম আর পেছনের ক্যামেরাটি হবে ১৬ মেগাপিক্সেল।

নকিয়া পি হবে সবচেয়ে দামি ফোন। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসরে থাকতে পারে ৬ জিবি র‍্যাম। পেছনে থাকবে ২৩ মেগাপিক্সেল কার্ল জিস ক্যামেরা।

আরেকবার ব্ল্যাকবেরি : আরো ফোন বানাবে না বা ডিজাইন করবে না ব্ল্যাকবেরি। কম্পানির সিইও জন চেন নিশ্চিত করেছেন যে, চীনের টিএলসি কম্পানি নতুন ব্ল্যাকবেরি বাজারে আনবে ২০১৭ সালে। সম্প্রতি ব্ল্যাকবেরি ডিটিইকে৫০ এবং ডিটিইকে৬০ মডেলের দুটো অ্যান্ড্রয়েড বাজারে এনেছে। আগামী বছর ব্ল্যাকবেরি মার্কারি মডেল বাজারে আসতে পারে। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬২৫ প্রসেসরে দেওয়া হবে ৪.৫ ইঞ্চি স্ক্রিন। এখানে ৩২ জিবি মেমোরি এবং ব্যাটারি থাকবে ৩৪০০ এমএএইচ। সাম্প্রতিক অ্যান্ড্রয়েড নুগেটসহ ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও দেওয়া হতে পারে।
সূত্র : ইন্ডিয়া টুডে

About Abul Fazal Azad

Check Also

181

সাইবার শটে সনির ডিএসএলআর ক্যামেরা

প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান সনি নতুন একটি ক্যামেরা বাজারে ছেড়েছে। এটি সাইবার শট সিরিজের। মডেল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *