Home / স্বাস্থ্য-সেবা / জেনে নিন স্বাস্থ্যকর জীবন যাপনের সহজ উপায় ।

জেনে নিন স্বাস্থ্যকর জীবন যাপনের সহজ উপায় ।

স্বাস্থ্যসম্মত জীবন ধারন মানে আপনার সমগ্র জীবনধারাকে ঢেলে সাজানো বোঝায় না। কখনও কখনও সহজ কিছু পরিবর্তন এনেও আপনি ফিরে আসতে পারেন স্বাস্থ্যকর জীবন ধারায় । এখানে আছে এমন কিছু টিপস যা অনুসরণ করে আপনিও একটি ভাল ও স্বাস্থ্যকর জীবন যাপন করতে পারেন ।

১। প্রতিদিন খুব সকালে ঘুম থেকে ওঠে দুই অথবা তিন কি.মি.হাঁটুন। হাটার চাইতে আর কোনো ভালো ব্যয়াম নেই। এতে মন এবং শরীর সতেজ থাকবে ।

সহজ যে ব্যায়ামগুলো চেয়ারে বসেই করতে পারেন

২। আপনার শরিরের প্রকৃতি অনুযায়ী ব্যয়াম করুন । হাঁটা ও অন্যান্য ব্যয়াম এর পাশাপাশি সম্ভব হলে প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট যোগ ব্যয়াম করুন ।
৩। প্রতিদিন অল্প অল্প করে কমপক্ষে আট গ্লাস পানি পান করুন। দিনের শুরুতে লেবু ও মধু দিয়ে হালকা গরম পানি পান করুন।

৪। প্রত্যেক বারের খাবারে দুইটি সবজি এবং একটি ফল অর্ন্তভুক্ত করুন। সম্ভব হলে সপ্তাহে একদিন রোজা রাখুন এতে করে, শরীরে খাবারের সমতা বজায় থাকবে।

৫। প্রত্যেকবারের খাবারের শুরুতে কাঁচা সবজির সালাদ খান ও বিভিন্ন রকমের সব্জি দিয়ে হালকা নাস্তা তৈরী করুন। শুধুমাত্র টাটকা শাক সব্জি খাবেন। তৎক্ষনাত রান্না করা খাবার খাবেন, কখনই বাসি অথবা ফ্রিজের খাবার খাবেন না ।

কানে তালা লাগার সমস্যা নিরাময়ে সাহায্য করে অক্সিটোসিন হরমোন

৬। সপ্তাহে অন্তত একদিন দুপুর পর্যন্ত শুধুমাত্র ফল খান এবং তারপরে দিনের প্রথম খাবার খান।

৭। চুলের প্রতি বিশেষ খেয়াল রাখুন। কারণ চুল হলো সৌন্দর্যের অঙ্গ। সম্ভব হলে সপ্তাহে একদিন হার্বাল শ্যাম্প দিয়ে মাথা ধৌত করুন।

৮। ব্যস্ত থাকাটা শরীর ও মন দুইয়ের পক্ষেই ভালো। তাই কাজে যতটা সম্ভব ব্যস্ত থাকুন। আপনার রুচি ও ব্যক্তিত্ব অনুয়ায়ী পোশাক পরিধান করুন। শরীরের নিয়মিত যত্ন নিন। শরীরের সৌন্দর্য বজায় রাখুন।

এবার কলার মাধ্যমে ছড়িয়ে পড়ছে এইডস শেয়ার করে সবাইকে সচেতন করে দিন

৯। অতিমাত্রায় চা ও কফির অভ্যাস ত্যাগ করুন তার পরিবর্তে টাটকা ফলের রস খান ।
১০। খাবার থেকে সমস্ত ভাজা ও তেল জাতীয় খাবার ত্যাগ করুন । এছাড়াও খাবারের তালিকা থেকে উচ্চ চিনিযুক্ত খাবার যেমন- হালকা পানীয়, আইসক্রিম, ক্যান্ডি এবং কুকিজ বাদ দিন ।

১১। গাড়ি থাকলেও খুব বেশি গাড়ি চালাবেন না। বেশিরভাগ সময় হেঁটেই কাজ সারুন। এতে পায়ের মাংসপেশীর ব্যায়াম হবে। আপনি দীর্ঘদিন সুস্থ থাকতে পারবেন।

যেসব খাবার যৌনশক্তি বাড়ায়

১২। রাতে শোয়ার আগে ঢিলেঢালা পোশাক পরুন। শরীরের প্রত্যেকটা অঙ্গ-প্রত্যঙ্গ রোম ছিদ্রের মধ্য দিয়ে শ্বসন প্রক্রিয়া চালায়। সে কারণে শোয়ার আগে ঢিলেঢালা পোশাক পরে ঘুমানো উচিত।

About Roudro Ahmed

Check Also

738

একগ্লাসেই ম্যাজিকের মতো বিদায় নিবে ভুঁড়ি!

শরীরে সূর্যের আলো না পেলে এই ভয়ঙ্কর রোগ হতে পারে আপনার! মেদ ভুঁড়ি কি করি!.. …

522

শরীরে সূর্যের আলো না পেলে এই ভয়ঙ্কর রোগ হতে পারে আপনার!

ঘরোয়া উপায়ে ভেষজ গ্যাস্ট্রিকের দাওয়াই! বাড়ি, স্কুল আর অফিস। দিনের বেশিরভাগ সময় কাটছে চার দেওয়ালের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *