Home / অন্যান্য / গাঁজা খেলে কী হয়?

গাঁজা খেলে কী হয়?

অন্যতম নেশাদ্রব্য গাঁজা। এটি সেবনে স্বাস্থ্যের ক্ষতি হয়, তা সবারই জানা। তবে গাঁজা সেবনে স্বাস্থ্যের কী কী ক্ষতি হয় এবং কীভাবে? তা কী জানেন?

গবেষকদের মতে, নিয়মিত গাঁজা সেবনে মানুষের স্নায়ুতন্ত্রের ক্ষতি হয়। আর নতুন এক গবেষণায় দেখা গেছে, গাঁজা সেবনে মানুষের চোখের দৃষ্টি কমে যায়। আর এই ক্ষতিই প্রভাবিত করে মানুষের স্বায়ুতন্ত্রকে।

নিয়মিত গাঁজা সেবন এবং এর সঙ্গে দৃষ্টিশক্তি কমে যাওয়ার সম্পর্ক নিয়ে গবেষণা করেছেন ফ্রান্সের গবেষকরা। এ সংক্রান্ত গবেষণা নিবন্ধটি প্রকাশ করেছে বিজ্ঞান সাময়িকী জামা ওথামোলজি।

গবেষকদের মতে, নিয়মিত গাঁজা সেবনে চোখের রেটিনায় অস্বাভাবিকতা দেখা যায়। এই অস্বাভাবিকতার ফলেই দৃষ্টিশক্তি কমে যায়।

ফ্রান্সের গবেষকরা ২৮ জন নিয়মিত গাঁজাসেবী এবং কোনো ধরনের নেশা করেন না এমন ২৪ ব্যক্তির ওপর গবেষণা করেন। ওই ব্যক্তিদের চোখের রেটিনায় বৈদ্যুতিক সংকেত পাঠানো হয়। পরে গবেষণা করে দেখা যায়, গাঁজা সেবনের কারণে চোখের রেটিনায় বৈদ্যুতিক সংকেতের প্রতিক্রিয়ার কোনো পার্থক্য ঘটেছি কি না।

গবেষণায় দেখা যায়, গাঁজাসেবীদের ক্ষেত্রে বৈদ্যুতিক সংকেতের প্রতিক্রিয়া ঘটতে কোনো নেশা না করা ব্যক্তিদের চেয়ে ১০ মিলিসেকেন্ড বেশি সময় লেগেছে।

গবেষকদের মতে, চোখের ভেতর গঠনে কোনো পরিবর্তন ঘটেছে। যে কারণে বৈদ্যুতিক সংকেতের প্রতিক্রিয়া পেতে দেরি হয়েছে।

জনস্বাস্থ্যের জন্য তাঁদের গবেষণা গুরুত্বপূর্ণ বলে দাবি ফ্রান্সের গবেষকদের। এর মাধ্যমে জানা যায় গাঁজা সেবনে কীভাবে চোখের রেটিনায় নেতিবাচক প্রভাব পড়ে। আর এই প্রভাবের কারণেই ক্ষতিগ্রস্ত হয় মানুষের স্নায়ুতন্ত্র। গবেষকরা জানান, গাঁজা সেবনে দৃষ্টিশক্তির ক্ষতির স্থায়িত্ব নিয়ে তাঁরা এখন গবেষণা করছেন।

গাঁজাকে পশ্চিমা বিশ্বের বিভিন্ন স্থানে বৈধ করার উদ্যোগের সমালোচনায় গবেষকরা বলেন, গাঁজা সেবনে মানুষের শরীরের ওপর প্রতিক্রিয়া নিয়ে আরো গবেষণা প্রয়োজন। এ সম্পর্কে আরো জানা প্রয়োজন।

About Abul Fazal Azad

Check Also

327

এই ছবির সত্যতা জানার পর আপনার বিবেক নাড়া দেবে বিস্তারিত পড়ুন

এই ছবিটি দেখার পর আপনার মনের মাঝে হয়ত নানা প্রশ্ন জাগতে পারে। তবে ছবিটির সত্যতা …

246

যে কারণে বাংলাদেশি ছেলেদের বিয়ে করতে পাগল মালয়েশিয়ান মেয়েরা

স্বামী হিসেবে মালয়েশিয়ান যুবতীদের প্রথম পছন্দ বাংলাদেশি যুবকরা। পরের অবস্থানে রয়েছেন ইরানি। তিন বছরে মালয়েশিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *