Home / আন্তর্জাতিক / ভারত সীমান্তে আবার অত্যাধুনিক অস্ত্র সাজাচ্ছে চীন!

ভারত সীমান্তে আবার অত্যাধুনিক অস্ত্র সাজাচ্ছে চীন!

নগ্ন ছবি পাঠালেই ঋণ সুবিধা

আবার ভারত-চীন সীমান্তের কাছে সেনাসহ আধুনিক অস্ত্র সাজাতে শুরু করেছে চীন। ভারতের সীমান্ত জুড়ে চীনা সৈন্যের উপস্থিতি আরও বিস্তৃত হচ্ছে বলে জানিয়েছে চীনা একটি সংবাদমাধ্যম। সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ভারতের সীমান্তের কাছে আরও বেশি মিসাইল ও ফাইটার জেট রাখতে শুরু করেছে বেইজিং। মূলত তিব্বত ও জিনজিয়াং-এর পশ্চিম অংশে রাখা হচ্ছে চীনা অস্ত্র।
ওই রিপোর্ট অনুযায়ী, চীন সেনা Jian-11, Jian-10 ও Kongjing-500 এয়ারক্রাফট রাখে ভারতের সীমান্তে। এছাড়াও রাখা হয়েছে দুটি ইঞ্জিন সহ Shenyang J-11, যা চীনে তৈরি হয় ১৯৯৮ সালে। এছাড়াও থাকছে Chengdu J-10 হালকা ফাইটার জেট।

china-military-buildup-india-borderউল্লেখ্য, এসবের আগেই ভারত-চীন সীমান্তে অত্যাধুনিক মিসাইল ব্রহ্মোস বসানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। চীনা সৈন্যকে রুখতেই বসানো হচ্ছে এই অত্যাধুনিক ক্রুজ মিসাইল। লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল(LAC)-র ৪,০৫৭ কিলোমিটার জুড়ে চীনা সেনা ঘিরে ফেলায় এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে ভারত সরকার। অরুণাচল প্রদেশ চীন সীমান্তের সবথেকে কাছের রাজ্য। তাই এই রাজ্য সবথেকে বেশি আশঙ্কায় থাকে।

তাই অরুণাচলে ভারতীয় সেনাবাহিনীর আর্টিলারি ডিভিশনের ৮৬৪ রেজিমেন্ট মোতায়েন করা হবে। একটা রেজিমেন্ট ৪ থেকে ৬টি ব্যাটারি ও ৩ থেকে ৪টি লঞ্চার অপারেট করতে পারে। ব্রহ্মোস হল সবথেকে দ্রুততম ক্রুজ মিশাইল। এটি ভূমি ও সমুদ্র দুই জায়গাতেই মোতায়েন করা যায়। মাটিতে থাকা ১০ মিটারের কোনও বস্তুকেই এই মিসাইল টার্গেট করতে পারে।

ট্রাম্পের নিরাপত্তায় দৈনিক ব্যয়ের পরিমাণ শুনলে আপনিও চমকে যাবেন !

About Abul Fazal Azad

Check Also

196

জাকির নায়েকের সম্পত্তির মূল্য ১০০ কোটি!‌

ভারতে কমপক্ষে ৩৭টি সম্পত্তির মালিক বিতর্কিত ইসলামী ধর্ম প্রচারক জাকির নায়েক। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এনআইএ …

144

ছেলের বিয়ের আসরেই পুত্রবধূর ঠোঁটে চুম্বন শ্বশুরের!

অতিথিদের সমাগমে তুমুল হইচই বিয়েবাড়ি জুড়ে। চারিদিকে তখন নব দম্পতির সাংসারিক সুখের মঙ্গলকামনায় রত সবাই। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *